,

চুনারুঘাটে বিলুপ্তির পথে ঐতিহ্যের বৈশাখী মেলা

শঙ্কর শীল, চুনারুঘাট : চুনারুঘাটে কালের আবর্তনে বিলুপ্তির পথে ঐতিহ্যবাহী বৈশাখী মেলা (বান্নী)। এই মেলা বহু কাল থেকে কালান্তরে সনাতন ধর্মাবলম্বীদের রীতিতে পহেলা বৈশাখের দিনে বিশাল এক মেলা (বান্নী) বসে। এই মেলায় দূরদূরান্ত হতে বিক্রেতা ও ক্রেতারা এসে অংশ গ্রহণ করে। বর্তমানে জায়গা সংকট, বাসাবাড়ি নির্মাণে বহু কালের ঐতিহ্যবাহী এই মেলার চিত্র এখন বিলুপ্তি হতে চলছে। ২রা বৈশাখ (শনিবার) চুনারুঘাট পৌর শহর নিয়ে বিশাল এক মেলা (বান্নী) অনুষ্ঠিত হয়েছে। মেলায় ছিল ছোট বাচ্চা-শিশুদের আনন্দ দেওয়ার জন্য নাগরদোলা ও রঙ বেরঙ্গের খেলনা সামগ্রী, চারুকারু, কাঠের তৈরি আসবাপত্র, বাঁশ ও বেতের তৈরি নানান সৌখিন জিনিসপত্র, কৃষি যন্ত্রপাতিসহ কামারদের তৈরি দা, বটি, ছুরি, কুদাল, কুড়াল, কাস্তে, কাচি, ঘুটনি ইত্যাদি। কুমারদের তৈরি মাটির বিভিন্ন ধরনের ব্যবহারের তৈজসপত্র ও মাটির পুতুল, সিংহ, বাঘ, ঘোড়া, হাতি, হরিণ, খরগোশ, ঠুলিমুছি, টাকা রাখার ব্যাংক ও মূর্তি ইত্যাদি। লাঙ্গল-জোয়াল, ঘাইল-চিয়া, মই, মাছ ধরার জাল, হাত পাখা, রমনীদের কসমেটিকস সামগ্রী, খই-উখড়া, তিললাই-বাতাসা, তরমুজ, দই-টকদইসহ বিভিন্ন রকমের আইটেম নিয়ে হাজির হয়েছেন।
বিক্রেতাদের সাথে কথা বলে জানা গেছে, মানুষের উপস্থিতি থাকলেও বেচাকেনার চাহিদা কম। তার উপর রমজান মাস, বয়ে যাচ্ছে এ উপজেলায় তীব্র গরম। উপজেলার ছোট বড় বিভিন্ন হাটবাজারে বসে মেলা (বান্নী)। সেই হিসেবে উপজেলাসহ বিভিন্ন স্থানের মানুষের আনাগোনা কমে গেছে।
উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদির লস্কর বলেন, জায়গা সমস্যা, বাসাবাড়ি নির্মাণ, ধানের জমি থাকায় মেলা তার ঐতিহ্য দিন দিন হারিয়ে ফেলছে। এই মেলা (বান্নী) চুনারুঘাট পৌরশহর বাজারেই এখন অনুষ্ঠিত হয়ে থাকে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সিদ্ধার্থ ভৌমিক বলেন, উপজেলায় পুরো বৈশাখ মাস জুড়েই চলবে বিভিন্ন স্থানে বৈশাখী মেলা। উপজেলা প্রশাসন বৈশাখী মেলাকে ঘিরে গ্রহণ করছেন বিভিন্ন পদক্ষেপ। এদিকে আইন-শৃঙ্খলা বজায় রাখতে পুলিশের ভূমিকা ছিল প্রসংশনীয়। এই মেলা চলে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত।


     এই বিভাগের আরো খবর